মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

ব্রাহ্মণবাড়িয়া।

dfobrahmanbaria@fisheries.gov.bd

সেবা প্রদান প্রতিশ্রম্নতি  (Citizen’s Charter)

  1. ভিশন ও মিশন

 

ভিশন: মৎস্যজাত উৎস হতে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, দারিদ্র বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধি।

মিশন: মৎস্য ও চিংড়িসহ অন্যান্য জলজ সম্পদের স্থায়িত্বশীল উৎপাদন বৃদ্ধি করে দেশের পুষ্টি চাহিদা পূরণ ও রপ্তানি আয় বৃদ্ধি এবং অভীষ্ঠ জনগোষ্ঠীর অংশগ্রহণে উন্মুক্ত জলাশয়ের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে এক্ষেত্রে হতে প্রাপ্ত সুফলের মাধ্যমে দরিদ্র মৎস্যজীবী ও মৎস্যচাষী তথা বাংলাদেশের আর্থ সামাজিক ক্ষেত্রে কাংক্ষিত উন্নয়ন সাধন।

  1.  প্রতিশ্রুতি সেবা সমূহ

      ২.১)  নাগরিক সেবা                                                                                                  ২.২) দাপ্তরিক সেবা

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান

পদ্ধতি

প্রয়োজনীয়

কাগজপত্র এবং

প্রাপ্তি স্থান

সেবামূল্য এবং

পরিশোধ

পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পাদবি, ফোন

ও ই-মেইল)

 

 

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান

পদ্ধতি

প্রয়োজনীয়

কাগজপত্র এবং

প্রাপ্তি স্থান

সেবামূল্য

এবং

পরিশোধ

পদ্ধতি

সেবা

প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পাদবি,

ফোন ও

ই-মেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

০১

উন্নত পদ্ধতিতে মাছ ও চিংড়িচাষ

এবং অন্যান্য মৎস্য জলজ সম্পদ

ব্যবস্থাপনা বিষয়ক লাগসই প্রযুক্তি সম্পর্কিত পরামর্শ প্রদান

* ব্যক্তিযোগাযোগ

* মোবাইল ও

* ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

তাৎক্ষনিক

সিনিয়র সহকারী পরিচালক, ফোন: ০৮৫১-৫৮৫০১, dfobrahmanbaria@fisheries.gov.bd

০১

বিভিন্ন দপ্তরে মৎস্য

বিষয়ক তথ্যাদি

বিনিময়

*পত্র ও            *ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

অফিস

সময়

সিনিয়র সহকারী পরিচালক, ফোন: ০৮৫১-৫৮৫০১, dfobrahmanbaria@fisheries.gov.bd

০২

মৎস্যচাষ বিষয়ক পুস্তক, পুস্তিকা, খামার পরিচালনার জন্য প্রশিক্ষণ সামগ্রী বিতরণ;

* ব্যক্তিযোগাযোগ

* মোবাইল ও

* ইন্টারনেট

জেলা মৎস্য

কর্মকর্তার দপ্তর

নেই

তাৎক্ষনিক

০২

পুরস্কার প্রদানে

মনোনয়ন দান ও

কমিটির সভায়

যোগদান

*পত্র ও

*ইন্টারনেট

 

নেই

অফিস

সময়

০৩

মৎস্যখাদ্য আইন ২০১০ ও মৎস্যখাদ্য বিধিমালা ২০১১ বাসত্মবায়ন

* ব্যক্তিযোগাযোগ

* মোবাইল ও

* ইন্টারনেট

জেলা মৎস্য

কর্মকর্তার দপ্তর

বিধি মোতাবেক

১ মাস

০৩

মোবাইল কোর্ট বাসত্মবায়ন

*পত্র ও

 *ইন্টারনেট

 

নেই

অফিস

সময়

০৪

মৎস্য হ্যচারি আইন ২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা ২০১১ বাসত্মবায়ন

* ব্যক্তিযোগাযোগ

* মোবাইল ও

* ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

বিধি মোতাবেক

১ মাস

০৪

প্রশিক্ষণ

*ব্যক্তিযোগাযোগ

* মোবাইল ও

* ইন্টারনেট

আবেদন পত্র

নেই

অফিস

সময়

০৫

ঋণ প্রাপ্তিতে সহায়তা

*ব্যক্তিযোগাযোগ* মোবাইল

আবেদন পত্র

নেই

ঋণ প্রদানকারী সংস্থার বিধি মোতাবেক

 

২.৩) অভ্যমত্মরীণ সেবা                                                                                                     ২.৪) আওতাধীন অধিদপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান

পদ্ধতি

প্রয়োজনীয়

কাগজপত্র এবং

 প্রাপ্তি স্থান

সেবামূল্য এবং পরিশোধ

পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন

ও ই-মেইল)

              দপ্তরের কার্যাবলী

*জেলার বিদ্যমান জলাশয়ের সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে কারিগরি পরামর্শ প্রদান।

*ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মৎস্য বিষয়ক প্রকল্প প্রনয়ন ও বাসত্মবায়নে সহায়তা প্রদান করা।

*জেলার মৎস্য বিষয়ক সার্বিক তথ্যাদি সংগ্রহ, সংরক্ষণ ও সরবরাহ করা।

*উপজেলা মৎস্য দপ্তর প্রণীত মৎস্য বিষয়ক উন্নয়ন প্রকল্পের কারিগরি সম্ভাব্যতা যাচাই পূর্বক বাসত্মবায়নে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা।

*মৎস্য খাদ্য আইন-২০১০ ও মৎস্য খাদ্য বিধিমালা ২০১১ এর আওতায় মৎস্য খাদ্য উৎপাদনকারী/আমদানীকারক/বিপননকারী প্রতিষ্ঠান সমূহকে লাইসেন্স প্রদান ও নবায়ন, পরিদর্শন এবং মৎস্য খাদ্য নমূণা সংগ্রহ ও তা পরীক্ষাসহ আইন অমান্যকারীদের বিরম্নদ্ধে ব্যবস্থা গ্রহণ করা।

*মৎস্য হ্যাচারী আইন ২০১০ ও মৎস্য হ্যাচারী বিধিমালা ২০১১ এর মৎস্য হ্যাচারী সমূহের নিবন্ধন প্রদান ও নবায়ণ নিশ্চিত করা এবং আইন প্রতিপালনে ব্যর্থ প্রতিষ্ঠানের বিরম্নদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ।

*মাছ ও চিংড়িতে ফরমালিনসহ নিষিদ্ধ ঘোষিত অপদ্রব্য ব্যবহাররোধ এবং নিরাপদ মৎস্যখাদ্য সরবরাহে সহযোগিতা প্রদান।

* অধিক উৎপাদন নিশ্চিত করার লক্ষ্যে সরকারী মৎস্যবীজ উৎপাদন খামারের কর্মপরিকল্পনা প্রণয়ন সহ বিভিন্ন প্রজাতির গুণগত মান সম্পন্ন পোনা ও ব্রম্নডমাছ উৎপাদন ও সরবরাহে সহযোগিতা প্রদান।

*মৎস্য উৎপাদন বৃদ্ধিতে ব্যপক গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতীয় মৎস্য সপ্তাহ পালন, মৎস্য পুরস্কার প্রদান, অন্যান্য বিভাগের পুরস্কার প্রদান ও মনোনয়নে সহায়তা প্রাদান এবং বিভিন্ন মেলা ও দিবসে অংশ গ্রহণ।

*উপজেলা পর্যায়ে বাসত্মবায়িত মৎস্য বিষয়ক সকল কর্মকান্ড তদারকি, পর্যালোচনা ও এতদবিষয়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদান।

*মৎস্য মান নিয়ন্ত্রণ ব্যবস্থা কার্যকর করার লক্ষ্যে মাছ ও চিংড়ি চাষে অননুমোদিত দ্রব্যের ব্যবহার বন্ধে চাষীদের উদ্বুদ্ধকরণ এবং সংক্রমনের উৎস সনাক্তকরণ জিএপি,হ্যাসাপ, মাছ ও চিংড়ির আহরণোত্তর পরিচর্যা, মৎস্য বাজারজাত করন, স্থাপনার, হাইজিন-সেনিটেশন নিশ্চিত করণ ও এন আর সি পি কার্যক্রম বাসত্মবায়নে তদারকি করা।

*জেলা মৎস্য বিষয়ক ও প্রাতিষ্ঠানিক সমস্যা চিহ্নিত করা এবং সমাধানকল্পে ব্যবস্থা গ্রহণ করা।

*অধিদপ্তরীয় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রকল্প দালিলে বর্ণিত দায়িত্ব পালন করা।

*প্রাকৃতিক দূর্যোগকালীন সময় সার্বক্ষনিক মনিটরিং রুম খুলে মাঠ পর্যায় থেকে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করা   

  ও তা একিভূত করে যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রেরণের ব্যবস্থা করা।

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

০১

জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

* নীতিমালা বিতরণ

* অনুষ্ঠানসূচী প্রেরণ

* বিভিন্ন কমিটি গঠন

*সম্প্রসারণ সামগ্রী

বিতরণ

জেলা মৎস্য

কর্মকর্তার দপ্তর

নেই

সরকার কর্তৃক ঘোষিত নির্ধারিত সময়সীমার মধ্যে

সিনিয়র সহকারী পরিচালক, ফোন: ০৮৫১-৫৮৫০১, dfobrahmanbaria@fisheries.gov.bd

০২

সরকারী মৎস্যবীজ

উৎপাদন খামারের কর্মপরিকল্পনা প্রণনয়ন বিভিন্ন প্রাজাতির

 গুণগতমান সম্পন্ন

পোনা ও ব্রম্নড মাছ

উৎপাদন ও সরবরাহে সহযোগিতা প্রদান।

* ব্যক্তিযোগাযোগ

* মোবাইল

* ইন্টারনেট

মৎস্য অধিদপ্তর/জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর/মৎস্যবীজ

উৎপাদন খামার, রামরাইল

নেই

জুলাই হতে জুন

০৩

ছুটির প্রস্তাব, ক্ষেত্র বিশেষে অনুমোদন, জিপিএফ, বরাদ্দ প্রদান ইত্যাদি।

* আবেদন সাপেক্ষে

 

 

জেলা মৎস্য

কর্মকর্তার দপ্তর/ইন্টারনেট

নেই

বিধি মোতাবেক

৩.আপনার কাছে আমাদের প্রত্যাশা

ক্রমিক

প্রতিশ্রম্নতি/কাঙ্কিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

০১

স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রাদান

০২

মৎস্যচাষে পরামর্শ প্রদান কালে পুকুরের আয়তন, গভীরতা ইত্যাদি সম্পর্কে সঠিক তথ্য প্রদান

০৩

স্বাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

০৪

যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

 

৪.অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)

 সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সংগে যোগাযোগ করম্নন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে

নিমেণাক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করম্নন।             

০১

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সামাধান দিতে না পারলে

বিভাগীয় উপপরিচালক,

মৎস্য অধিদপ্তর

বিভাগীয় উপপরিচালক, মৎস্য অধিদপ্তর,

চট্ট্রগাম বিভাগ, কুমিলস্না।

তিন মাস

 

 

০২

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট

সময়ে সমাধান

 দিতে না পারলে

পরিচালক (রি)

মৎস্য অধিদপ্তর

মোঃ ইসরাইল গোলজার

ফোন: ৯৫৭১৮১২ ই-মেইল: director_r@fisheries.gov.bd

www.fisheries.gov.bd

এক মাস

০৩

আপিল কর্মকর্তা নিদিষ্ট সময়ে

সমাধান দিতে না পারলে

মন্ত্রীপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা

সেল

অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫নং গেইট,

বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

ওয়েব- www.grs..gov.bd

তিন মাস

 

ছবি


সংযুক্তি

69c2d8330e65f1de4f87235c054adc05.doc 69c2d8330e65f1de4f87235c054adc05.doc



Share with :

Facebook Twitter